এ ম্যান ফর অল মার্কেটস – এড থর্প

ট্রেডিং এর একটি বিখ্যাত বই এ ম্যান ফর অল মার্কেটস। ম্যাথমেটিশিয়ান এবং হেজ ফান্ড ম্যানেজার এডওয়ার্ড থর্প ট্রেডার হিসেবে অভিজ্ঞতা, লাইফ লেসন ইত্যাদি নিয়ে বইটি লিখেছেন। প্রকাশিত হয় ২০১৭ সালে।

বই থেকে ইনসাইট এবং সে বিষয়ে কিছু আলোচনা করে এই লেখা।

বেশীরভাগ স্টক কেনার গল্প, পরামর্শ, উপদেশ একেবারে অনর্থক। যেকোন এসেট ক্লাসের (স্টক, বা অন্য কিছু) ক্ষেত্রে বুঝা কঠিন আপনি কখন একটা বাবলের মধ্যে আছেন, এবং বাবলের মধ্যে থাকলে, সেটা কখন ফাটবে।

ড্যান গার্ডনার এবং ফিলিপ টেটলক একটা বই লিখেছেন, সুপারফরকাস্টিং নামে। সেখানে তারা দেখতে চেয়েছেন বিশেষজ্ঞরা নিছক চান্সের চাইতে ভালোভাবে অনুমান করতে পারেন কি না। দেখা গেছে তারা তা পারেন না।

বিশেষজ্ঞরা বোল্ড এবং নির্দিষ্ট ক্লেইম করেন, এজন্য তারা প্রচুর মিডিয়ার এটেনশন পান। কিন্তু নির্দিষ্ট ক্লেইম কখনো ভালো অনুমান হতে পারে না। কারণ ভবিষ্যৎ দেখা গেলেও আমরা দেখতে পারি আবছাভাবে।

যেসব মানুষ বিভিন্ন দিক থেকের সম্ভাবনাকে বিচার করতে পারে তারা অপেক্ষাকৃত ভাল অনুমান করতে পারে।

বার্নার্ড বারুচ, আমেরিকান স্টক ইনভেস্টর এবং ফাইনান্সিয়ার বলেছিলেন, নাপিত, বিউটিশিয়ান, ওয়েটার বা যেকোন ব্যক্তি যদি আপনার কাছে কোন ভেতরের তথ্য নিয়ে আসে, যেটাতে আপনার লাভ হবে, তখন সতর্ক হয়ে যান। ওয়াল স্ট্রিটে আমি যত বেশিদিন থেকেছি ততোই এমন গোপন ইনসাইড তথ্যের ব্যাপারে অবিশ্বাসী হয়ে উঠেছি। আমি বিশ্বাস করি, যেকোন সময়ে, ইনসাইড তথ্য আমেরিকান ট্রেজারি বা ব্যাংক অব ইংল্যান্ড বিধ্বস্ত করে ফেলতে পারে। একজন ব্যক্তি, যার তথ্যের জন্য এমন বিশেষ কোন পাইপলাইন নাই, সে ইকোনমিক ফ্যাক্টরে পড়বে, দেখবে, এবং ঠাণ্ডা মাথায় সে অনুসারে সিদ্ধান্ত নিবে। সেই ব্যক্তিরেই আপনি ইনসাইড তথ্য দেন, সে তখন নিজেকে অন্যদের চাইতে বুদ্ধিমান মনে করতে থাকবে, এবং আরও অনেক ফ্যাক্ট তাঁর সামনে থাকলেও দেখবে না।

উপরের পয়েন্টের সারমর্মই নাসিম তালেবের উক্তি, একটা গর্দভরে ব্যাংকরাপ্ট করতে তারে তথ্য দিন।

স্টক মার্কেটে লস করা মানুষদের একটা বিশাল অংশ নিউজ দেখে বা এক্সপার্টদের বোল্ড ক্লেইম দেখে ইনভেস্ট করেছিলেন বা বিক্রি করেছিলেন। যেমন, কোন এক্সপার্ট বলেছিল মার্কেট ক্র্যাশ করবে, তিনি ভয় পেয়ে বিক্রি করে দিয়েছেন। বা কোন জায়গায় দেখা গেল, একটা নিউজ, এমনভাবে লিখেছে যেন গোপন কোন তথ্য প্রকাশ করছে। সেটা দেখে প্রভাবিত হয়েছিলেন।

বা, অন্য কোন ব্যক্তির কাছ থেকে শোনা “গোপন” তথ্য, যে এই স্টক আগামীতে মাইক্রোসফট হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *